বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০২:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
‘হাবিবি’ নিয়ে আসছেন নুসরাত ফারিয়া “এসো নিজেকে নিজে চিনি” পরিবার আয়োজিত বাউল গানের প্রতিযোগিতার গ্রান্ড ফিনালে ২০ অক্টোবর শুধুমাত্র অনুদানের সিনেমা দিয়েই মুখর সিনেপাড়া বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশ ও স্কটল্যান্ডের সম্ভাব্য একাদশ টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখা যাবে যেসব চ্যানেলে ‘বাংলাদেশকে আমরা পাপুয়া নিউগিনির চেয়ে ওপরে দেখি না’: স্কটল্যান্ড কোচ শেন বার্জার টি ২০ বিশ্বকাপ ওমান ও সংযুক্ত আরব আমিরাতে আজ শুরু ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধের ঘোষণা কুমিল্লার ঘটনার পেছনের কারণ খোঁজা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ‘দেশ বিক্রি করে তো আমি ক্ষমতায় আসব না’ এটাই বাস্তব

এবার ‘পাঠাও পে’ আসছে বৈধভাবে

কাউসার আলম ঢাকা
  • প্রকাশ সময়ঃ বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৪ বার পড়া হয়েছে

জানা গেছে, বর্তমানে আইপে সিস্টেম, ডি মানি, রিকার্সন ও গ্রিন অ্যান্ড রেড টেকনোলজিস লিমিটেড নামে চারটি পিএসপি চালু আছে। তবে লেনদেন তেমন নেই। এর মধ্যে নতুন করে পাঠাও পে চালু হতে যাচ্ছে। আবার অনলাইনে পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান চালডালও একইভাবে পিএসপি লাইসেন্স পেতে আবেদন করেছে।

পিএসপি মূলত একটি স্বতন্ত্র লেনদেন প্ল্যাটফর্ম। যেই প্ল্যাটফর্মে হিসাব খুলে যেকোনো ব্যাংক, কার্ড ও মোবাইল আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান থেকে অর্থ আনা যায়। আবার এই প্ল্যাটফর্ম থেকে কেনাকাটা, বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, অন্য হিসাবে টাকা পাঠানোসহ বিভিন্ন সেবা পাওয়া যায়। পিএসপি সেবা চালু করতে ২০ কোটি টাকা পরিশোধিত মূলধনের একটি কোম্পানি গঠন করতে হয়। এরপর প্রক্রিয়া শেষে কেন্দ্রীয় ব্যাংক তার অনুমোদন দেয়। এ জন্য কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হয়। পিএসপিগুলো কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে ই-মানি ইস্যু করতে পারে। এ জন্য ব্যাংকে খুলতে হয় ট্রাস্ট কাম সেটেলমেন্ট হিসাব। যার মাধ্যমে মূলত গ্রাহকদের টাকার সুরক্ষা দেওয়া হয়।

মুঠোফোনের অ্যাপ্লিকেশনভিত্তিক পরিবহনসেবা পাঠাওয়ের দুই প্রতিষ্ঠাতা হুসেইন মো. ইলিয়াস পাঠাওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সিফাত আদনান প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও)। ২০১৫ সালে জীবনকে সহজ করার স্বপ্ন নিয়ে স্টার্টআপ হিসেবে চালু হয় পাঠাও।

নতুন পিএসপি সেবা চালুর বিষয়ে পাঠাওয়ের জনসংযোগ বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এখনই এ বিষয়ে কোনো মন্তব্য করতে
রাজি হয়নি।

এদিকে পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) হিসেবে কাজ করছে এসএসএল কমার্জ, আইটি কনসালট্যান্ট, সূর্যমুখী, প্রগতি সিস্টেমস লিমিটেড
ও পোর্টোনিক্স লিমিটেড। পিএসও প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকের কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন গ্রহণ করেন সেবা ও পণ্য বিক্রেতারা।

দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 Janatarnissash
Theme Dwonload From