রবিবার, ২৫ জুলাই ২০২১, ১২:২৭ অপরাহ্ন

ফুটবল ভক্তি: প্রেক্ষিত বাংলাদেশ

কিরণ আহসান
  • Update Time : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ১১৮ Time View

বাংলাদেশের মানুষ খেলা ভক্ত। ক্রিকেট, ফুটবল সব খেলাই দেখে তারা। তবে ফুটবলের বিস্তৃত জনপ্রিয়তা এদেশের মানুষকে বেশি টানে। তাই শুধু বিশ্বকাপ না, কোপা আমেরিকা, ইউরো চ্যাম্পিয়নশীপ এমন কি ক্লাব পর্যায়ের ফুটবলের উত্তাপও ছড়ায় দেশের ফুটবল প্রেমী মানুষের আঙিনায়। গত কয়েক দশকের বিশ্লেষণে দেখা যায় এদেশের মানুষ ল্যাটিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনার ভক্ত। এটা হতে পারে ফুটবল জাদুকর পেলে ও ফুটবল ঈশ্বর ম্যারাডোনা এবং পরবর্তীতে রোনালদিনহো ও মেসির কারনে। হলুদ কিংবা আকাশী সাদা দের নান্দনিক ফুটবল নৈপুণ্য তাই দেশের ক্রীড়ামোদীদের আকৃষ্ট করে।

তবে এদেশে এই দুই দেশ চির প্রতিদ্বন্দ্বী, চির প্রতিপক্ষ। ব্রাজিল বা আর্জেন্টিনার খেলা হলে দেশের মানুষ কার্যত দু ভাগ হয়ে যায়। নিজেদের সাফল্য প্রকাশের পাশাপাশি প্রতিপক্ষের দূর্বল দিকগুলো দিয়ে ঘায়েল করার চেষ্টা করে। খেলাধূলায় প্রতিপক্ষ থাকবে, প্রতিদ্বন্দ্বিতা থাকবে এটাই স্বাভাবিক, এটাই সৌন্দর্য। কিন্তু বর্তমান সময়ে একে অপরের বিরুদ্ধে বিষোদগার, ট্রল বা গালিগালাজ হয় তা কখনোই ক্রীড়া প্রেমের নিদর্শন হতে পারে না। এমনও দেখছি ও শুনছি, ব্রাজিল আর্জেন্টিনা বিবাদে ফ্রেন্ডলিস্ট থেকে ছাঁটাই করা হচ্ছে, ইনবক্সে হুমকি দিচ্ছে.. এগুলো কখনোই সভ্যতার মাপকাঠি হতে পারে না।

দল পছন্দ তার ব্যাক্তি স্বাধীনতা, নিজ দলের গুণগান ও প্রতিপক্ষের সমালোচনা করতেই পারে যে কেউ, তবে তা যেনো হয় শালীনভাবে, মজার ছলে। হাজার হাজার মাইল দুরের দুই দেশের জন্য নিজেদের সম্পর্ক যেনো খারাপ না হয় সে বিষয়ে দৃষ্টি দিতে হবে।

কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল আর্জেন্টিনার ফাইনাল মহারণ ১১ জুলাই। কোনো মারামারি, লাঠালাঠি না হোক,,, কথার লড়াই চলুক বন্ধুত্বের সম্পর্ক নিয়ে, ভালোবাসার দাবী থেকে। আসুন, উপভোগ করি নান্দনিক ছন্দময় ফুটবল শিল্প। অভিনন্দন জানাই বিজয়ী দলকে। 💛💙

লেখকঃ শিক্ষক ও কলামিস্ট।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Janatarnissash
Theme Dwonload From