শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
নন্দিত গীতিকবি মিলন খানের আজ শুভ জন্মদিন ভালোবাসি তোমায় সিনেমার ক্যামেরা ক্লোজ চৌদ্দগ্রাম প্রেসক্লাবের নতুন কমিটি গঠন তৌহিদ সভাপতি, সম্পাদক সোহাগ, সাংগঠনিক ফারুক গানের হাট অডিও স্টুডিও এর শুভ উদ্বোধন হলো চলচ্চিত্রে অনুদানের অজুহাতে রাষ্ট্রীয় অর্থের হরিলুট: সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী গান বাজনা সম্পর্কে কিছু কথা প্রসঙ্গ শুভ্র দেবের একুশে পদকঃ ফরিদুল আলম ফরিদ শেখ কামাল হোসেন এর কথা ও সুরে, চম্পা বণিক এর গাওয়া ‘একুশ মানে’ শিরোনামের গানটি আজ রিলিজ হলো নোয়াখালীতে প্রসূতিসহ নবজাতকের মৃত্যুর ঘটনায় সাংবাদিকের মামলা, তদন্তে পিবিআই ‘দম’ সিনেমা নিয়ে ফিরছেন পরিচালক রেদওয়ান রনি

তাসাউফ ফাউন্ডেশনের উদ্যোগে পাচঁশত দুস্ত ও অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ

সুজন বিক্রম
  • প্রকাশ সময়ঃ শনিবার, ১ এপ্রিল, ২০২৩
  • ১৭৯ বার পড়া হয়েছে

”আপনি মানুষের পাশে থাকুন, মানুষ আপনার পাশে থাকবে“, এই শ্লোগান নিয়ে তাসাউফ ফাউন্ডেশন ‘পাশেই আছি ‘ প্রোগ্রামের নবম পর্বের যাত্রা শুরু করেছে।

সারা বছর ব্যাপী তাসাউফ ফাউন্ডেশনের বিভিন্ন কেন্দ্রে অসহায় অভুক্ত মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ শুরু করা হয়। যা তাসাউফ ফাউন্ডেশন এখন নিয়মিত করে আসছে। এ বছরেও দুঃস্থ মানুষকে সহায়তার জন্য তাসাউফ ফাউন্ডেশন “পাশেই আছি” এর নবম পর্বের কার্যক্রম শুরু করেছে। এই পর্যায়ের কার্য সূচী হচ্ছে রমজান মাস ব্যাপী অসহায় দুস্থঃ মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ। এই কার্যক্রমের প্রথম দিনে শুক্রবার (৩১ মার্চ) তাসাউফ ফাউন্ডেশন রাজধানীর নিকুঞ্জ দুই আবাসিক এলাকায় পাচঁশত দুস্ত ও অসহায় মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করে।

তাসাউফ ফাউন্ডেশন বিশ্বাস করে, প্রতিটি মানুষের সম্পদের উপর বঞ্চিত মানুষের হক রয়েছে এবং সেই অংশ অসহায় বঞ্চিত মানুষের কল্যাণে ব্যয় করা আবশ্যক।

মানব হিতৈষী প্রতিষ্ঠান তাসাউফ ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর থেকেই সমাজে শান্তি ও মানব কল্যাণ প্রতিষ্ঠার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মানবতার ডাকে সাড়া দিয়ে ফাউন্ডেশনের সদস্যবৃন্দ দরিদ্র জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে সবসময় তাদের আর্থিক সাহায্যের হাত প্রসারিত রেখেছেন এবং নিয়মিত নানা প্রকার কল্যাণমূলক কার্যক্রমের আয়োজন করছেন। রাষ্ট্রীয় যে কোনো জরুরি দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে তাসাউফ ফাউন্ডেশন দ্বিধাহীন চিত্তে তার কল্যাণমূলক কার্যক্রম নিয়ে যুক্ত হয়েছে। যেমন রোহিঙ্গা শরণার্থী সহায়তা কর্মসূচি, শীতকালে প্রত্যন্ত এলাকায় গরম কাপড় বিতরণ, রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তা, বন্যাদুর্গতদের মধ্যে খাদ্য ও কাপড় বিতরণ, করোনায় কর্মহীন মানুষের মাঝে উদ্যোক্তা তৈরিতে সহায়তা কার্যক্রম ”স্বনির্ভর বাংলা” নামক প্রকল্পের মাধ্যমে কর্মহীন মানুষকে সাবলম্বী করা ইত্যাদি কার্যক্রমের মধ্য দিয়ে ফাউন্ডেশন সর্বদা জন কল্যাণমূলক কাজে অগ্রণী ভূমিকায় থেকেছে।

কোভিড-১৯ মহামারীর ভয়াবহ সময়ে, তাসাউফ ফাউন্ডেশন ২০২০ সালের মে মাস থেকে “পাশেই আছি” নামে একটি সহায়তা কার্যক্রম শুরু করে।

এই কার্যক্রমের প্রধাণ উদ্দেশ্য ছিলো, কোভিড-১৯ মহামারীর কারণে সৃষ্ট বিপর্যয়ে বিপদগ্রস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানো, ক্ষুধার্ত অভাবী মানুষদের মাঝে রান্না করা খাবার বিতরণ, বস্ত্রহীনকে বস্ত্র দান, অভাবী মানুষের ঘরে শুকনা খাবার ও মাসিক বাজার পৌঁছে দেয়া। ২০২০ এর আগষ্ট মাস থেকে “পাশেই আছি” প্রোগ্রামের আওতায় শুরু হয় করোনা মহামারীর কারণে সৃষ্ট বিপর্যয়ে চাকরীচ্যুতদের আর্থিক সহায়তা প্রদান কার্যক্রম। করোনার ভয়াবহতা প্রচন্ড ভাবিয়ে তুলে তাসাউফ ফাউন্ডেশনের সদস্যদের। একদিকে যেমন লক্ষ লক্ষ মানুষ যেমন প্রাণ হারাচ্ছে, তেমনি কোটি কোটি মানুষ হয়ে পড়ছে কপর্দক শূণ্য। লক্ষ লক্ষ শিশু-কিশোর অপুষ্টিতে ভুগছে এবং শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে। এমতাবস্থায় মানব দরদী প্রতিষ্ঠান তাসাউফ ফাউন্ডেশন এই প্রকল্পটি গ্রহণ করে এবং এটিকে আরও বড় পরিসরে পরিচালনার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

গত তিন বছরে করোনায় বিপর্যস্ত সারা পৃথিবী। এর সাথে যুক্ত হয়েছে যুদ্ধের ভয়াবহতা। অর্থনৈতিক ভাবে পুরো পৃথিবী চরম দুঃসময় পার করছে। বিশ্বব্যাপী মানুষ আজ দিশেহারা, বিপন্ন ও বিপর্যস্ত। তাই “পাশেই আছি” কর্মসূচী করোনায় বিপর্যস্ত মানুষের সার্বিক সহায়তা কার্যক্রমের সীমা ছাড়িয়ে আজ সারা দেশব্যাপী অসহায় আপামর জনসাধারণের একটা ভরসার জায়গা হয়ে গিয়েছে।

তাসাউফ ফাউন্ডেশন যে কার্যক্রম শুরু করেছিলো করোনায় চাকুরীচ্যুত মানুষের মাঝে আর্থিক অনুদান প্রদান ও অসহায় দুঃস্থ মানুষের মাঝে খাদ্য বিতরণ, মাসিক বাজার সহায়তা সহ আরো অন্যান্য জনহিতকর কার্যক্রমের উদ্দেশ্যে, মানুষের প্রতি গভীর মমত্ববোধ থেকে পরবর্তীতে এর কর্মসূচী ফাউন্ডেশন আরো বিস্তৃত পরিসরে সারা দেশে ছড়িয়ে দেয়।

ফাউন্ডেশনের সারা দেশব্যাপী ৫০০০ সদস্যদের অর্থায়নে ২০১০ সাল থেকে মানুষের পাশে থেকে মানবকল্যানের লক্ষ্যে সংগঠনটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ফাউন্ডেশন মানুষের মধ্যে নৈতিক শিক্ষা জাগরণের জন্য গত দীর্ঘ ১৩ বছর যাবৎ নৈতিক শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সম্প্রতি দেশের সকল উপজেলা পর্যায়ে এ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। এ ছাড়াও ফাউন্ডেশন ’দ্যা এঞ্জেলস গার্ডেন’ নামে শিশু নিবাস তৈরীর প্রকল্প বাস্তবায়ন করছে। সকলের সহযোগিতা পেলে আরও বৃহত্তর পরিসরে এ সকল কর্মসূচী পরিচালনা করতে পারবে বলে ফাউন্ডেশন দৃঢ়ভাবে বিশ্বাস করে।

তাসাউফ ফাউন্ডেশন এর চেয়ারম্যান সৈয়দ শাহাদাত হুসাইন ও ভাইস চেয়ারপার্সন সৈয়দা মাশুকা কামাল এঁর তত্ত্বাবধানে ফাউন্ডেশনের সকল সদস্যদের আন্তরিক সহযোগিতায় সকল কর্মসূচি পরিচালিত হচ্ছে

 

দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
April 2024
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031