শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ভালোবাসি তোমায় সিনেমার ক্যামেরা ক্লোজ চৌদ্দগ্রাম প্রেসক্লাবের নতুন কমিটি গঠন তৌহিদ সভাপতি, সম্পাদক সোহাগ, সাংগঠনিক ফারুক গানের হাট অডিও স্টুডিও এর শুভ উদ্বোধন হলো চলচ্চিত্রে অনুদানের অজুহাতে রাষ্ট্রীয় অর্থের হরিলুট: সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী গান বাজনা সম্পর্কে কিছু কথা প্রসঙ্গ শুভ্র দেবের একুশে পদকঃ ফরিদুল আলম ফরিদ শেখ কামাল হোসেন এর কথা ও সুরে, চম্পা বণিক এর গাওয়া ‘একুশ মানে’ শিরোনামের গানটি আজ রিলিজ হলো নোয়াখালীতে প্রসূতিসহ নবজাতকের মৃত্যুর ঘটনায় সাংবাদিকের মামলা, তদন্তে পিবিআই ‘দম’ সিনেমা নিয়ে ফিরছেন পরিচালক রেদওয়ান রনি চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্টদের সংগঠন বাংলাদেশ ফিল্ম ক্লাবের নির্বাচনে জয়ী হলেন যারা

যে যাই ভাবুকনা কেন, চেতনাতে বঙ্গবন্ধু; “নির্মম আগস্ট” গানটি প্রসঙ্গে শিল্পী কাশেম হায়দার

সুহৃদ রোমিও
  • প্রকাশ সময়ঃ বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৩২৪ বার পড়া হয়েছে
১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে সামনে রেখে কন্ঠশিল্পী কাশেম হায়দার তাঁর প্রযোজনা প্রতিষ্টান অন্নেষা মিউজিক থেকে প্রকাশ করলেন তাঁরই লেখা ও সুর করা একটি গান। গানের শিরোনাম “নির্মম আগস্ট”। সংগীত পরিচালনা করেছেন মেহেদি হাসান। সম্পাদনা ও পরিচালনা করছেন নির্মাতা ফরিদুল আলম ফরিদ।
গানটিতে ১৫ আগস্ট এর নির্মম হত্যার স্বীকার হওয়া জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার বর্তমান সমাজ ব্যবস্থার অশুভ কালো শক্তি ও লুটেরাদের বিরুদ্ধে সোচ্ছার হবার তাগিদ দিয়েছেন সুরে ছোঁয়া দিয়ে। গানটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও চেতনার কথা অকপটে স্বীকার করেছেন শিল্পী।
যে যাই ভাবুকনা কেন, চেতনাতে বঙ্গবন্ধু; “নির্মম আগস্ট” গানটি প্রসঙ্গে শিল্পী কাশেম হায়দার এভাবেই ব্যাখ্যা করেন।

কন্ঠশিল্পী কাশেম হায়দার

“নির্মম আগস্ট” গানটি লেখা, সুর করা ও নিজেই তাতে কন্ঠ দেয়া প্রসঙ্গে শিল্পী কাশেম হায়দার বলেন, আমি কোন দলকে প্রশংসিত করার জন্য বা কোন দল বা মতকে খাটো করার জন্য এই গানটি লিখিনি। গানটি লিখেছি শুধু মাত্র বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে। বঙ্গবন্ধু কোন একক সম্পদ নয়। তিনি জাতীয় সম্পদ।দলকে নিয়ে যে যাই ভাবুকনা কেন, চেতনাতে বঙ্গবন্ধু। তাই বাঙালি জাতীর জনক/অভিভাবক আমি মনে করি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই চেতনায় অনুপ্রাণিত হয়ে আমার এই গান লিখা সুর করা এবং গাওয়া।
প্রশ্নঃ এ দেশ চালাবে কে তাতে মাথা ব্যথা নাই বঙ্গবন্ধুর মান সবার উপরে চাই, কথাটি কেন লিখলেন/গাইলেন?
উওরঃ কথাটি সহজ, গুনের কদর না থাকলে গুনিজন তৈরী হয়না, গুনিজনের মান ধারাবাহিক ভাবে থাকলে হয়তো দেশ, জাতী সমাজের মধ্যে এতো বিবাধ হতোনা, আমরা সবাই সমাজের দেশের জাতীর সকল গুনি জনকে সম্মান করি, হয়তো দেশের শান্তি আরও বেড়ে যাবে।
“নির্মম আগস্ট” গানটির ইউটিউব লিংক দেয়া হলো-
https://www.youtube.com/watch?v=mrkHI9pyiQA

দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
March 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829