সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১০:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
‘হাবিবি’ নিয়ে আসছেন নুসরাত ফারিয়া “এসো নিজেকে নিজে চিনি” পরিবার আয়োজিত বাউল গানের প্রতিযোগিতার গ্রান্ড ফিনালে ২০ অক্টোবর শুধুমাত্র অনুদানের সিনেমা দিয়েই মুখর সিনেপাড়া বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশ ও স্কটল্যান্ডের সম্ভাব্য একাদশ টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখা যাবে যেসব চ্যানেলে ‘বাংলাদেশকে আমরা পাপুয়া নিউগিনির চেয়ে ওপরে দেখি না’: স্কটল্যান্ড কোচ শেন বার্জার টি ২০ বিশ্বকাপ ওমান ও সংযুক্ত আরব আমিরাতে আজ শুরু ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধের ঘোষণা কুমিল্লার ঘটনার পেছনের কারণ খোঁজা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ‘দেশ বিক্রি করে তো আমি ক্ষমতায় আসব না’ এটাই বাস্তব

ফুটবল ভক্তি: প্রেক্ষিত বাংলাদেশ

কিরণ আহসান
  • প্রকাশ সময়ঃ বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ২১৯ বার পড়া হয়েছে

বাংলাদেশের মানুষ খেলা ভক্ত। ক্রিকেট, ফুটবল সব খেলাই দেখে তারা। তবে ফুটবলের বিস্তৃত জনপ্রিয়তা এদেশের মানুষকে বেশি টানে। তাই শুধু বিশ্বকাপ না, কোপা আমেরিকা, ইউরো চ্যাম্পিয়নশীপ এমন কি ক্লাব পর্যায়ের ফুটবলের উত্তাপও ছড়ায় দেশের ফুটবল প্রেমী মানুষের আঙিনায়। গত কয়েক দশকের বিশ্লেষণে দেখা যায় এদেশের মানুষ ল্যাটিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনার ভক্ত। এটা হতে পারে ফুটবল জাদুকর পেলে ও ফুটবল ঈশ্বর ম্যারাডোনা এবং পরবর্তীতে রোনালদিনহো ও মেসির কারনে। হলুদ কিংবা আকাশী সাদা দের নান্দনিক ফুটবল নৈপুণ্য তাই দেশের ক্রীড়ামোদীদের আকৃষ্ট করে।

তবে এদেশে এই দুই দেশ চির প্রতিদ্বন্দ্বী, চির প্রতিপক্ষ। ব্রাজিল বা আর্জেন্টিনার খেলা হলে দেশের মানুষ কার্যত দু ভাগ হয়ে যায়। নিজেদের সাফল্য প্রকাশের পাশাপাশি প্রতিপক্ষের দূর্বল দিকগুলো দিয়ে ঘায়েল করার চেষ্টা করে। খেলাধূলায় প্রতিপক্ষ থাকবে, প্রতিদ্বন্দ্বিতা থাকবে এটাই স্বাভাবিক, এটাই সৌন্দর্য। কিন্তু বর্তমান সময়ে একে অপরের বিরুদ্ধে বিষোদগার, ট্রল বা গালিগালাজ হয় তা কখনোই ক্রীড়া প্রেমের নিদর্শন হতে পারে না। এমনও দেখছি ও শুনছি, ব্রাজিল আর্জেন্টিনা বিবাদে ফ্রেন্ডলিস্ট থেকে ছাঁটাই করা হচ্ছে, ইনবক্সে হুমকি দিচ্ছে.. এগুলো কখনোই সভ্যতার মাপকাঠি হতে পারে না।

দল পছন্দ তার ব্যাক্তি স্বাধীনতা, নিজ দলের গুণগান ও প্রতিপক্ষের সমালোচনা করতেই পারে যে কেউ, তবে তা যেনো হয় শালীনভাবে, মজার ছলে। হাজার হাজার মাইল দুরের দুই দেশের জন্য নিজেদের সম্পর্ক যেনো খারাপ না হয় সে বিষয়ে দৃষ্টি দিতে হবে।

কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল আর্জেন্টিনার ফাইনাল মহারণ ১১ জুলাই। কোনো মারামারি, লাঠালাঠি না হোক,,, কথার লড়াই চলুক বন্ধুত্বের সম্পর্ক নিয়ে, ভালোবাসার দাবী থেকে। আসুন, উপভোগ করি নান্দনিক ছন্দময় ফুটবল শিল্প। অভিনন্দন জানাই বিজয়ী দলকে। 💛💙

লেখকঃ শিক্ষক ও কলামিস্ট।

দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

One thought on "ফুটবল ভক্তি: প্রেক্ষিত বাংলাদেশ"

  1. Md Azad Hossain Miraj says:

    Very essential suggestion.
    Thanks a lot.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 Janatarnissash
Theme Dwonload From