সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম
যে যাই ভাবুকনা কেন, চেতনাতে বঙ্গবন্ধু; “নির্মম আগস্ট” গানটি প্রসঙ্গে শিল্পী কাশেম হায়দার আদিত্য আলম মানবিক কাজের জন্য সম্মাননা পেলেন DLM লন্ডন ভিত্তিক একটি প্রতিষ্ঠানের শাপলা মিডিয়ার সেলিম খানের বিরুদ্ধে নেপথ্যে ষড়যন্ত্র যখন তেলের দাম বেশি তখন ভরসা সাইকেল টাকা ঢাললেই সিনেমা হিট হয়নাঃ সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী তিন বছর পর অভিনয়ে ফিরলেন শক্তিমান অভিনেতা আদিত‍্য আলম নতুন গানে মুন্না খান ও রাবিনা বৃষ্টি’র ‘কে বল তোকে বাসবে ভালো’ প্রথম দিনের অগ্রিম টিকেট বিক্রিতে এগিয়ে আমিরের ‘লাল সিং চাড্ডা’ মুন্না খান ও সোনিয়া লাজুকের নতুন গান “মনের মাঝে আছিস রে তুই” যশোরের মাদক ব্যবসায়ী আসিফের দৌরাত্ম্য

অভিনেতা আদিত্য আলমের প্রবাস মেলা অফিস ভিজিট

ফরিদুল আলম ফরিদ
  • প্রকাশ সময়ঃ বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ৯১ বার পড়া হয়েছে

সম্প্রতি প্রবাসী বাংলাদেশিদের জনপ্রিয় ম্যাগাজিন পাক্ষিক ‘প্রবাস মেলা’ অফিসে অতিথি ছিলেন বাংলাদেশের বিশিষ্ট অভিনেতা আদিত্য আলম। এসময় তার অভিনয় জীবনের নানা বিষয় নিয়ে কথা বলেন ‘প্রবাস মেলা’র কলাকুশলীরা।

আলোচনায় উঠে আসে শিল্প-সংস্কৃতি নিয়ে তার ভাবনা, করোনাকালে অভিনয় জীবন এবং ভবিষ্যত পরিকল্পনা সহ নানা বিষয়। আলোচনার এক ফাঁকে তার হাতে ‘প্রবাস মেলা’র সৌজন্য কপি তুলে দেন পত্রিকাটির নির্বাহী সম্পাদক শহীদ রাজু।

উল্লেখ্য, আদিত্য আলম একাধারে একজন মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেতা। সত্তুরের দশক থেকে আদিত্য আলম নিজ জেলা নীলফামারীতে শিশু নাট্যশিল্পী হিসেবে বড়দের সাথে অভিনয় শুরু করেন। পরে নিজেই একটি নাটকের দল গঠন করেন। সেখানে সব নাটকে তিনি অভিনয় ও নির্দেশনা দিয়েছেন। ঢাকায় এসে প্রথমে দৃষ্টিপাত, কুশীলব ও পরে আরণ্যক নাট্যদলে যুক্ত হয়ে মঞ্চ নাটকে দীর্ঘসময় অতিবাহিত করেন। আদিত্য আলম মঞ্চে দীর্ঘ ৩০ বছর অভিনয় করেছেন। আরণ্যক নাট্যদলে থাকাকালীন ওরা কদম আলী, ইবলিশ, ময়ুর সিংহাসন, জয় জয়ন্তী, খেলা খেলা, প্রাকৃতজন কথাসহ অন্যান্য নাটকের দলে শত শত শো করেছেন। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও অসংখ্য মঞ্চ নাটকে অভিনয় করেছেন তিনি।

১৯৮৯ সালে খ্যাতিমান পরিচালক তানভীর মোকাম্মেলের সিনেমা নদীর নাম মধুমতি দিয়ে চলচ্চিত্রে তার অভিনয় করা শুরু হয়। বিখ্যাত চলচ্চিত্র ও নাট্যনির্মাতা প্রয়াত আমজাদ হোসেন পরিচালিত অধিকাংশ সিনেমা ও নাটকে একটানা অভিনয় করে গেছেন। পরবর্তীতে দেশের অনেক খ্যাতিমান পরিচালকের বিকল্পধারার চলচ্চিত্রগুলোতে অভিনয় করেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- প্রয়াত আজিজুর রহমান, বেলাল আহমেদ, হাফিজ উদ্দিন, মতিন রহমান, আবু সাইয়ীদ, নার্গিস আক্তার ও ওয়াহিদুজ্জামান ডায়মন্ড।

তৎকালীন বাংলাদেশ টেলিভিশনের দর্শকপ্রিয় বেশ কিছু নাটক পরবর্তীতে বিভিন্ন প্যাকেজ নাটক-টেলিফিল্ম এবং চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে সুনামের সাথে অভিনয় করেন জনপ্রিয় এই অভিনেতা। ওপার বাংলার পরিচালক বিশ্বেন্দু নাথের মাই ফাদার সু নামে একটি সিনেমাতেও তিনি অভিনয় করেছেন প্রধান চরিত্রে। আদিত্য আলম অভিনীত আলোচিত চলচ্চিত্রের মধ্যে অন্যতম ‘আধিয়ার’, ‘কাল সকালে’, ‘রং নাম্বার’, ‘উত্তরের সুর’, ‘আয়না’, ‘ও আমার ছেলে’, ‘আক্কেল আলির নির্বাচন’, ‘কিত্তনখোলা’ ‘পোস্ট মাস্টার একাত্তর’ বিশেষভাবে উল্লেখযোগ্য। চলচ্চিত্রের পাশাপাশি নাটকেও ব্যস্ত সময় পার করছেন আদিত্য আলম।

মাঝখানে অসুস্থ্যতাজনিত কারণে তিনি অভিনয় থেকে কিছুটা দূরে ছিলেন। এখন আবার সুস্থ্য হয়ে প্রথমে প্রখ্যাত নির্মাতা নজরুল কোরেশী নির্দেশিত কমিউনিটি ক্লিনিকের একটি সরকারি বিজ্ঞাপনচিত্রে, ডকুমেন্টারিতে অভিনয় করেন। ঈদের খন্ড নাটকসহ বেশকিছু নাটক ও শর্টফিল্মে ইতিমধ্যে কাজ করেছেন। সরকার মিল্টন পরিচালিত একটি খন্ড নাটকে অভিনয় করেছেন। বর্তমানে বিভিন্ন পরিচালক তার সাথে কাজের ব্যাপারে যোগাযোগ শুরু করেছেন। এছাড়া তার বিজ্ঞাপনী সংস্থা থেকে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অধীন বন অধিদপ্তর আয়োজিত জাতীয় বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ করেছেন।

সূত্রঃ পাক্ষিক ‘প্রবাস মেলা’ থেকে সংগৃহীত।

দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2022 Janatarnissash
Theme Dwonload From