সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৯:১৯ পূর্বাহ্ন

গাজী জাহাঙ্গীরঃ একজন স্বনামধন্য ও জননন্দিত চলচ্চিত্র পরিচালক

জ.নি. ডেস্কঃ
  • আপডেট সময়ঃ রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১
  • ৬৭ বার পঠিত

গাজী জাহাঙ্গীর: একজন স্বনামধন্য ও জননন্দিত চলচ্চিত্র পরিচালক । তিনি কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার, গীতিকার, ঔপন্যাসিক ও কলাম লেখক।
গাজী জাহাঙ্গীর , ২৪ সেপ্টেম্বর ১৯৬৬ খ্রিষ্টাব্দে, ব্রাহ্মণ বাড়ীয়া জেলার থলিয়ারা গ্রামে জন্মগ্রহন করেন। তার প্রথম কাহিনী “চাঁদ সওদাগর” মুক্তি পায় ১৯৮৪ সালে। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র “মান্না, চম্পা ” অভিনীত * শেষ সংগ্রাম * ১৯৯৪ সালে মুক্তি পায় । তার প্রযোজনা সংস্হা, জে এস প্রোডাকশন্স থেকে প্রথম প্রযোজিত চলচ্চিত্র * পলাতক আসামী * এই ছবিতে অভিনয় করেন, দিতি, রুবেল, হুমায়ুন ফরিদী, দিলদার, শাহনাজ সহ আরো অনেকে।
প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, কাহিনীকার দেলোয়ার জাহান ঝন্টুর হাত ধরে তার চলচ্চিত্রে আগমন। ব্যতিক্রমধর্মী নন্দিত নির্মাতা কাজী হায়াৎ এর প্রধান সহকারী পরিচালক হিসেবে গাজী জাহাঙ্গীর দায়িত্ব পালন করেন * সিপাহী * দাঙ্গা * চাঁদাবাজ *;ত্রাস * ছায়াছবি সমুহ। এছাড়া মরহুম আহমেদ সাত্তার এর ” রুবেল আমার নাম ” বীর যোদ্ধা ” দেশ দুশমন ” ছায়াছবি সমুহেরও প্রধান সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন ।
১৯৯৪ খ্রিষ্টাব্দে, ফ্লাইট লেঃ এস এ সুলতান টিটু প্রযোজিত, সুলতানা পিকচার্স এর ব্যানারে মান্না, চম্পা রাজিব, দিলদার অভিনীত * শেষ সংগ্রাম * ছায়াছবি নির্মানের মাধ্যমে গাজী জাহাঙ্গীর প্রথম পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।
গাজী জাহাঙ্গীর যে সকল ছবি পরিচলনা করেছেন তার মধ্যে ( ১) মান্না, চম্পা অভিনীত, * শেষ সংগ্রাম * ( ২) রুবেল দিতি ও হুমায়ুন ফরিদী অভিনীত, * পলাতক আসামী * ৩) রুবেল, একা, হুমায়ুন ফরিদী, এটিএম সামসুজ্জান,ও দিলদার অভিনীত * গরীবের সম্মান * ( ৪) পপি, শাকিল খান, রুবেল, শাহনুর, হুমায়ুন ফরিদী ও এ,টি,এম, শামসুজ্জামান অভিনীত , মাস্তানের দাপট ( এই ছবির প্রযোজক ছিলেন জাতীয় পুরস্কার প্রাপ্ত প্রখ্যাত চিত্র সম্পাদক জিন্নাত হোসেন জিন্নাহ ( ৫) রুবেল, ডিপজল, হুমায়ুন ফরিদী ও একা অভিনীত * জিন্দা দাফন * ( ৬) রিয়াজ, পুর্ণিমা, রাজিব, দিলদার, খলিল, অমলবোস ও আনোয়ারা অভিনীত ” মায়ের সম্মান ” ( দেশাত্মবোধক। ( ৭ ) আলেকজান্ডার বো, অমিত হাসান, শাহীন আলম, একা ও সাদেক বাচ্চু অভিনীত * কঠিন সিদ্ধান্ত * ( ৮ ) জাতীয় অনুদানে নির্মিত, মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র, শাবনুর, ফেরদৌস,বাপ্পা রাজ, মাহবুবা ইসলাম মৌ ও সোহেল রানা অভিনীত, ( সরকারী অনুদানে নির্মিত) * জীবন সীমান্তে *( ৯ ) অমিত হাসান, সাকিবা, আলেকজান্ডার , মিশা সওদাগর ও কাবিলা অভিনীত * টাকাই যত গন্ডগোল * ( ১০ ) হুমায়ুন ফরিদী, রুবেল , কাবিলা অভিনীত * অন্ধগলির মাস্তান * ( ১১ ) মান্না অভিনীত ” সাজানো সংসার ” ও “শেষ বিচার “ছায়াছবি দুটো অসমাপ্ত রয়ে গেছে । বর্তমানে নির্মানের শেষ পর্যায়ে রয়েছে ” প্রেমের বাঁধন ” এই ছবিতে অভিনয় করছেন, মাহিয়া মাহি, বাপ্পী চৌধুরী, আলীরাজ,কাজী হায়াৎ, তানিন সুবা, দুলারী, ডিজি সোহেল, গাজী ওয়াসিক মাহি, উপমা ও মিশা সওদাগর প্রমুখ।

ইতিমধ্যে গাজী জাহাঙ্গীর প্রায় ৭০ টিরও অধিক চলচ্চিত্রের কাহিনী ও সংলাপ রচনা করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য কাহিনী ও সংলাপ রচনা ” প্রেমের তাজমহল ” মায়ের সম্মান ” ” শেষ সংগ্রাম ” বাঁচাও দেশ ” * জীবন সীমান্তে * ( সরকারি অনুদানে নির্মিত) ও নগ্ন হামলা সহ অসংখ্য চলচ্চিত্র।
গাজী জাহাঙ্গীর বাচসাস পুরস্কার সহ অনেক পুরস্কারে পুরস্কৃত হয়েছেন।
তার লেখা উপন্যাস ” শিহাবের আর্তনাদ ” কঙ্করানীর কংকাল” ” প্রাচীর ” নিঃশব্দ ভালোবাসা ” সহ আরো কয়েকটি কাব্যগ্রন্হও প্রকাশিত হয়েছে। ইসলামিক ফাউণ্ডেশন থেকে * দ্বীনের তরে প্রাণ বিলাবো *এবং * আঁধার বাগে দ্বীনের আলো * নামক দুটি ছড়াগ্রন্থ প্রকাশিত হয়।
তাছাড়া তিনি কৈশোর কাল থেকেই বিভিন্ন সাপ্তাহিক, মাসিক ও দৈনিক পত্রিকায় অসংখ্য ছড়া, কবিতা ও গল্প লিখেছেন। ব্রাহ্মণ বাড়ীয়া থেকে প্রকাশিত সাপ্তাহিক প্রতিবেদন পত্রিকায় তার প্রথম কবিতা ” রমজান ” প্রকাশ পায়। স্হানীয় সাপ্তাহিক তিতাস পত্রিকাতেও লিখতেন এবং কুমিল্লা থেকে প্রকাশিত ” দৈনিক রুপসী বাংলা ” ও ” সাপ্তাহিক আমোদ ” পত্রিকায় এবং ঢাকা থেকে প্রকাশিত “সাপ্তাহিক কিশোর বাংলা ” ইসলামিক ফাউণ্ডেশন থেকে প্রকাশিত ” মাসিক সবুজ পাতা ” শিশু একাডেমী থেকে প্রকাশিত ” মাসিক শিশু ” সহ বিভিন্ন দৈনিক পত্রিকায় তার লেখা ছড়া কবিতা ছোট গল্প সহ সমসাময়িক বিষয়ে অসংখ্য কলাম লিখেছেন।
তার পরিচালিত ও প্রযোজিত অধিকাংশ চলচ্চিত্র দর্শকনন্দিত ও ব্যবসাসফল। পাশাপাশি দেশাত্মবোধক ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ” জীবন সীমান্তে ” মায়ের সম্মান ” শেষ সংগ্রাম ” চলচ্চিত্রও নির্মান করেছেন।
* প্রেমের তাজমহল * ছায়াছবির পরিচালক গাজী মাহবুব তার ছোট ভাই।

তিনি জড়িত রয়েছেন * EYE VISION.* CHITRA BANI CB * EYE VISION GALAXY * ইউটিউব চ্যানেল এর সাথে।

সবার উপরে মানুষ সত্য তাহার উপর নাই এই চিরন্তন সত্যকে ধারন করে ধর্ম বর্ণ সকল মানুষ সত্য ও ন্যায়ের আলোয় আলোকিত হউক , সম্প্রীতির বাঁধনে সকল মানুষ হউক আবদ্ধ। দূর হউক হিংসা বিদ্বেষ। জাগ্রত হউক মানবিক গুলাবলী। প্রতিষ্ঠিত হউক মানবিক মূল্যবোধ পুর্ণ বিশ্ব সমাজ। শান্তি ও সম্প্রীতির পতাকা তলে সকল মানুষ আশ্রয় নিয়ে একটি মানবিক পৃথিবী হউক এটাই তার সপ্ন ও উদ্দেশ্য।
একজন সুন্দর মনের অনুসরণীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব গাজী জাহাঙ্গীর।তাঁর চিন্তা-চেতনা ও আদর্শ অসাম্প্রদায়িক। তার স্বপ্ন, চেষ্টা ও চিন্তাধারায় সাম্য ও ঐক্যের বাঁধনে মানুষকে আলোকিত করার ক্ষুদ্র প্রয়াস।

লেখাঃ গাজী জাহাঙ্গীর এর ফেসবুক থেকে সংগৃহীত

নিউজটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Find Us

Address
123 Main Street
New York, NY 10001

Hours
Monday–Friday: 9:00AM–5:00PM
Saturday & Sunday: 11:00AM–3:00PM

© All rights reserved © Janatarnissash 2021

কারিগরি সহযোগিতায়: Freelancer Zone
11223