শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:০১ পূর্বাহ্ন
শিরোনাম
একরাশ শুভেচ্ছা, শ্রদ্ধা এবং ভালোবাসা ঝন্টু ভাইয়ের জন্মদিনে: মুজতবা সউদ সরকারী অর্থায়নে চলচ্চিত্র প্রযোজনা করতে যাচ্ছে এফডিসি ভুল চিকিৎসায় রোগীর রক্তনালী কেটে ফেললেন ডা. সামসুল আরেফিন প্রিন্সেস ডায়ানার ফোর্ড এসকর্ট আরএস বিক্রি হলো সাড়ে ৬ লাখ ডলারে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে আফগানদের শুভসূচনা অবশেষে মুখ খুললেন শ্রীধরন শ্রীরাম এই সরকারের অধীনে নির্বাচনে গেলে আপনারা জাতীয় বেঈমান হবেন : নুরুল হক নুর রোশান-মাহির ‘আশীর্বাদ’ মাত্র ৮ হলে মুক্তি পেলো ! ৯ সেপ্টেম্বর শুভমুক্তি “ও মাই লাভ” ওয়ার্নারের কাছে ‘পরিবারই সব’, পগবার চোখে তাঁর মা ‘দ্য বস লেডি’

৪৩তম বিসিএসের ফল আজই, বৈঠকে পিএসসি

কাউসার আলম ঢাকা
  • প্রকাশ সময়ঃ বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ১২২ বার পড়া হয়েছে

এর আগে আজ সকালে পিএসসির একটি সূত্র বলেছে, আজ ফল দেওয়ার জন্য কয়েক দিন ধরে কাজ করছে পিএসসির সংশ্লিষ্ট বিভাগ, এখন শেষ সময়। তাই সবকিছু ঠিক থাকলে আজই ফল দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবে পিএসসি। এই বিসিএসে প্রায় চার লাখ প্রার্থী অংশ নেন।

এই বিসিএসে প্রায় চার লাখ প্রার্থী অংশ নেন।

এই বিসিএসে প্রায় চার লাখ প্রার্থী অংশ নেন।

গত বছরের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।
কয়েক দফায় এ বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছিল। ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়েছিল ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা শেষ না হওয়ার কারণে তিন দফায় ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়িয়েছিল পিএসসি।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন
বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০ নম্বর।

দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2022 Janatarnissash
Theme Dwonload From