মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:২৮ পূর্বাহ্ন
শিরোনাম
একরাশ শুভেচ্ছা, শ্রদ্ধা এবং ভালোবাসা ঝন্টু ভাইয়ের জন্মদিনে: মুজতবা সউদ সরকারী অর্থায়নে চলচ্চিত্র প্রযোজনা করতে যাচ্ছে এফডিসি ভুল চিকিৎসায় রোগীর রক্তনালী কেটে ফেললেন ডা. সামসুল আরেফিন প্রিন্সেস ডায়ানার ফোর্ড এসকর্ট আরএস বিক্রি হলো সাড়ে ৬ লাখ ডলারে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে আফগানদের শুভসূচনা অবশেষে মুখ খুললেন শ্রীধরন শ্রীরাম এই সরকারের অধীনে নির্বাচনে গেলে আপনারা জাতীয় বেঈমান হবেন : নুরুল হক নুর রোশান-মাহির ‘আশীর্বাদ’ মাত্র ৮ হলে মুক্তি পেলো ! ৯ সেপ্টেম্বর শুভমুক্তি “ও মাই লাভ” ওয়ার্নারের কাছে ‘পরিবারই সব’, পগবার চোখে তাঁর মা ‘দ্য বস লেডি’

যে যাই ভাবুকনা কেন, চেতনাতে বঙ্গবন্ধু; “নির্মম আগস্ট” গানটি প্রসঙ্গে শিল্পী কাশেম হায়দার

সুহৃদ রোমিও
  • প্রকাশ সময়ঃ বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৮০ বার পড়া হয়েছে
১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে সামনে রেখে কন্ঠশিল্পী কাশেম হায়দার তাঁর প্রযোজনা প্রতিষ্টান অন্নেষা মিউজিক থেকে প্রকাশ করলেন তাঁরই লেখা ও সুর করা একটি গান। গানের শিরোনাম “নির্মম আগস্ট”। সংগীত পরিচালনা করেছেন মেহেদি হাসান। সম্পাদনা ও পরিচালনা করছেন নির্মাতা ফরিদুল আলম ফরিদ।
গানটিতে ১৫ আগস্ট এর নির্মম হত্যার স্বীকার হওয়া জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার বর্তমান সমাজ ব্যবস্থার অশুভ কালো শক্তি ও লুটেরাদের বিরুদ্ধে সোচ্ছার হবার তাগিদ দিয়েছেন সুরে ছোঁয়া দিয়ে। গানটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও চেতনার কথা অকপটে স্বীকার করেছেন শিল্পী।
যে যাই ভাবুকনা কেন, চেতনাতে বঙ্গবন্ধু; “নির্মম আগস্ট” গানটি প্রসঙ্গে শিল্পী কাশেম হায়দার এভাবেই ব্যাখ্যা করেন।

কন্ঠশিল্পী কাশেম হায়দার

“নির্মম আগস্ট” গানটি লেখা, সুর করা ও নিজেই তাতে কন্ঠ দেয়া প্রসঙ্গে শিল্পী কাশেম হায়দার বলেন, আমি কোন দলকে প্রশংসিত করার জন্য বা কোন দল বা মতকে খাটো করার জন্য এই গানটি লিখিনি। গানটি লিখেছি শুধু মাত্র বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে। বঙ্গবন্ধু কোন একক সম্পদ নয়। তিনি জাতীয় সম্পদ।দলকে নিয়ে যে যাই ভাবুকনা কেন, চেতনাতে বঙ্গবন্ধু। তাই বাঙালি জাতীর জনক/অভিভাবক আমি মনে করি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই চেতনায় অনুপ্রাণিত হয়ে আমার এই গান লিখা সুর করা এবং গাওয়া।
প্রশ্নঃ এ দেশ চালাবে কে তাতে মাথা ব্যথা নাই বঙ্গবন্ধুর মান সবার উপরে চাই, কথাটি কেন লিখলেন/গাইলেন?
উওরঃ কথাটি সহজ, গুনের কদর না থাকলে গুনিজন তৈরী হয়না, গুনিজনের মান ধারাবাহিক ভাবে থাকলে হয়তো দেশ, জাতী সমাজের মধ্যে এতো বিবাধ হতোনা, আমরা সবাই সমাজের দেশের জাতীর সকল গুনি জনকে সম্মান করি, হয়তো দেশের শান্তি আরও বেড়ে যাবে।
“নির্মম আগস্ট” গানটির ইউটিউব লিংক দেয়া হলো-
https://www.youtube.com/watch?v=mrkHI9pyiQA

দয়া করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2022 Janatarnissash
Theme Dwonload From